Action-Reaction Newtonian Mechanics

– যত বেশি গভীরে যাচ্ছি মনে হচ্ছে তত কম পারি
– আবার শুধু সার্ফেসে থাকলেও প্রবলেম সলভ করতে পারছি না
– ভাই, এই চ্যাপ্টার তো পড়াই হয় নাই
– কলেজের প্রথম দিকে চিল একটু বেশিই হয়ে গেছে, এখন তো কিছুই বুঝি না


চলছে… … …

কথা বলছিলাম নিউটনিয়ান বলবিদ্যার। তোমাদের মধ্যে অনেকেই নিউটনিয়ান বলবিদ্যার কনসেপ্ট থেকে শুরু করে প্র্যাকটিস কিংবা প্রবলেম সলভ নিয়ে বেশ ঝামেলায় ছিলে। অনেকের আবার এই চ্যাপ্টারটা একদমই পড়া হয় নি। কিন্তু এটা বাদেও তো আগানো যাচ্ছে না। তাই উপায়? স্পন্দন এরকম কিঞ্চিত পিছিয়ে পড়াদের জন্য শুরু করতে যাচ্ছে Action-Reaction Newtonian Mechanics কোর্সটি। একদম ব্যাসিক কনসেপ্ট থেকে শুরু করে একাডেমিক এবং এডমিশনে যা যা জানা প্রয়োজন, সাথে বেশ কিছু প্রবলেম সলভ করার পাশাপাশি কোপাকুপি ম্যাথ নিয়ে হবে তুমুল আলোচনা। তো যারা মনে করছো নিউটনিয়ান বলবিদ্যা না পেরে জীবনযুদ্ধে অনেকটা পিছিয়ে গিয়েছো তাদের একটু ধাক্কা দেয়ার প্রচেষ্টায় স্পন্দনের এই কোর্স।

কোর্সটি কাদের জন্য
মূলত এইচএসসি-২৩ ব্যাচের জন্য কোর্সটি ডিজাইন করা হলেও ২২ কিংবা ২৪ ব্যাচ কিংবা অন্য যেকোনো ব্যাচের শিক্ষার্থীদের জন্য এটি উন্মুক্ত থাকবে।

কি কি থাকছে?
কনসেপ্টের উপর আসলে কিছুই নাই। তাই এই কোর্সে প্রতিটি টপিকের ব্যাসিকে সবচেয়ে বেশি জোর দেয়া হয়েছে। মোট ২১টি ক্লাসের উপর সাজানো হয়েছে এই কোর্সটি, পাশাপাশি ৪টি পরীক্ষা দেয়ার সুযোগ। ২১টি ক্লাসের মধ্যে সব কনসেপ্টের পাশাপাশি যথেষ্ট পরিমাণ প্রবলেম সলভ করানো হবে।

কোর্স ফি?
ফ্রি জিনিসের কদর নাই, তবে কোর্সের কদর লাগবে না আমাদের। তাই কোর্সটি এবার ফ্রিতেই করানো হচ্ছে।

ক্লাস কিভাবে হবে?
Zoom এর মাধ্যমে, ক্লাসের কোনো রেকর্ডিং দেয়া হবে না।

ক্লাস কারা নিবেন?
– রবিউল ইসলাম রনি
ডিরেক্টর, স্পন্দন

– মোঃ মাহফুজুর রহমান রাহাত
ME, BUET’21 (Merit: 27 th )